শনিবার, ১৫ জুন, ২০১৩

বাংলাদেশের সকল android ব্যবহারকারীদের জন্য “gpmms” এ data connection না আসার সমাধান

আমি আজকে যে বিষয়ে লিখব তা খুব সংক্ষিপ্ত কিন্তু  গুরুত্বপূর্ণ । কারন আমরা যারা android ব্যবহার করি তাদের মধ্যে বেশীর ভাগ ব্যবহারকারীরই ” mms ” problem হয় । যেমন -  mms আদান প্রদান ,  apn – mms  , default হিসেবে select করা ইত্যাদি । বর্তমানে আপনারা সবাই জানেন grameenphone এ gpmms  setting দ্বারা ফ্রি ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে । কিন্তু  android ব্যবহারকারীদের অনেকেই এই সুবিধা নিতে পারছেন না । কারন আপনি যখন apn “gpmms” দেন তখন আপনার ফোনের data connection off হয়ে যায় । অনেকে হয়ত আপনাকে বলে বারবার data on/off  করতে কিংবা mobile ap on/off করতে । কিন্তু তাতেও কাজ হয়না , বিশেষ করে যারা custom rom ব্যবহার করেন অথবা samsung brand এর মোবাইল ব্যবহার করেন ।  এখন আপনি যা করবেন -
New apn তৈরি করুন wireless setting এ গিয়ে নিচের মত -
apn name- আপনার মনের মত যা খুশি দিন
apn- gpmms
proxy- 10.128.1.2
port-8080
apn type- default
এরপর save করুন । এবং এইমাত্র যে apn create করলেন তা default হিসেবে সিলেক্ট করুন ।
এবার আসল কাজটি আপনি করবেন । আপনার dail pad / যেখানে মোবাইল নং চেপে আপনি কাউকে কল দেন সেখানে , লিখুন  *#*#4636#*#* তাহলে নিচের ছবির মত option আসবে ।
 আপনি Phone information এ প্রবেশ করুন । সেখানে নিচের দিকে আপনি একটি option পাবেন যেখানে লিখা আছে – set preferred network type এবং তা GSM only default করা আছে  , আপনি সেটা পরিবর্তন করে “GSM auto(PRL) ‘ করে দিবেন নিচের ছবির মত ।

আপনার কাজ শেষ । কিছুক্ষণ অপেক্ষা করুন / মোবাইল restart দিন data connection চলে আসবে , আর কখনও mms setting নিয়ে আপনাকে কষ্ট করতে হবে না ।
এবার enjoy করুন ফ্রি নেট । ফ্রি নেটের জন্য ইন্টারনেটে অনেক লেখা / পরামর্শ পাবেন । rooted/ unrooted সকল ফোনে ফ্রি নেট ব্যবহার করা যায় ।
ভুল হলে ক্ষমা করবেন । এরপর আমার পোস্ট -  কীভাবে কোনরকম disconnect ছাড়া gpmms setting দ্বারা big big file download করবেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন